নতুন অর্থবর্ষে স্বল্প সঞ্চয়ে সুদ কমাল কেন্দ্রীয় সরকার


নতুন অর্থবর্ষে স্বল্প সঞ্চয়ে সুদ কমাল কেন্দ্রীয় সরকার। অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে স্বল্প সঞ্চয়ের সঙ্গে পিপিএফেরও সুদ কমানোর সিদ্ধান্ত নেওয়া হল। পিপিএফ-সহ মোট সাতটি ক্ষেত্রে সুদ কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। মোদী সরকার ঘোষণা করেছে, সাতটি স্বল্প সঞ্চয়ে নয়া সুদের হার কার্যকর হবে ১ এপ্রিল বুধবার থেকেই।

কোন খাতে কত সুদ কমল পিপিএফে সুদ কমল ০.৮ শতাংশ। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সুদ ৭.৯ শতাংশ থেকে ৬.৮ শতাংশ করা হচ্ছে। কিষাণ বিকাশ পথ্রে সুদ ৭.৬ শতাংশ থেকে কমিয়ে ৬.৯ শতাংশ হচ্ছে। সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে সুদ কমে হচ্ছে ৮.৪ থেকে ৭.৬ শতাংশ। ৭.৯ শতাংশ থেকে পিপিএফের সুদ কমে হচ্ছে ৭.১ শতাংশ। মাসিক আয় প্রকল্পে সুদ ৭.৬ শতাংশ থেকে কমে ৬.৬ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য সিনিয়ন সিটিজেন্স সেভিংস স্কিমে ৮.৬ শতাংশ থেকে সুদ কমে হচ্ছে ৭.৪ শতাংশ।

মাথায় হাত অবসরপ্রাপ্ত প্রবীণদের এই সুদ কমানোর সিদ্ধান্তে মাথায় হাত অবসরপ্রাপ্ত প্রবীণদের। অবসরপ্রাপ্তরা বেশিরভাগই স্বল্প সঞ্চয়ে জমানো টাকার সুদে জীবন চালান। আর্থিক বছরের শেষ দিনে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের এমন সিদ্ধান্তে হতাশ তাঁরা। পিপিএফ-সহ সাতটি স্বল্প সঞ্চয়ে সুদ কমে হচ্ছে ০.৮ শতাংশ থেকে ১.৮ শতাংশ। ১ এপ্রিল বুধবার থেকেই তা কার্যকর করে দেওয়া হয়েছে।

কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি নয় মধ্যবিত্তরা লকডাউনের জেরে যখন জনজীবন স্তব্ধ, তখন স্বল্প সঞ্চয়ে সুদের হার কমানোয় হতাশ মধ্যবিত্ত শ্রেণির মানুষ। ২১ দিন লকডাউনের ঘোষণা হয়েছে করোনা ভাইরাসের প্রকোপ থেকে জনজীবনকে রক্ষা করতে। এর ফলে সাধারণ মানুষদের আয় ও খাদ্যসংকট দেখা দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। তারপর কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি নয় মধ্যবিত্তরা।




Always updated & always truth

Post a Comment

0 Comments